প্রচ্ছদ > অর্থনীতি > শিল্প

বিশ্ব পর্যটন দিবস আজ : যুদ্ধেও বিশ্বে ভ্রমণ বেড়েছে ১১ শতাংশ!

article-img

বিশ্বজুড়ে যুদ্ধ, ভূরাজনৈতিক উত্তেজনা ও অর্থনৈতিক সংকট থাকা সত্ত্বেও এগিয়ে যাচ্ছে আন্তর্জাতিক পর্যটন খাত, বিশেষ করে ২০১৯ করোনা মহামারির ফলে যে ক্ষত তৈরি হয়েছে ২০২৪ সালে এসে তার প্রায় শতভাগ পুনরুদ্ধার ঘটছে।

 

জাতিসংঘের পর্যটন সংস্থা ইউএনডাব্লিউটিওর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের প্রথম সাত মাসে বিশ্বজুড়ে ৭৯০ মিলিয়ন পর্যটক ভ্রমণ করেছে আন্তর্জাতিকভাবে, যা ২০২৩ সালের চেয়ে ১১ শতাংশ বেশি এবং ২০১৯ সালের চেয়ে মাত্র ৪ শতাংশ কম। সর্বশেষ এই তথ্য প্রমাণ করেছে করোনা মহামারির ক্ষতি কাটিয়ে পুরোপুরিই ঘুরে দাঁড়িয়েছে বিশ্ব পর্যটন খাত। যদিও বিশ্বজুড়ে রাজনৈতিক ও অর্থনৈতিক ঝুঁকি কাজ করছে, তার পরও পুরো বছরের হিসাবে আন্তর্জাতিক পর্যটন গমন করোনা-পূর্ববর্তী অবস্থায় ফিরেছে।

 

জাতিসংঘের পর্যটনবিষয়ক সেক্রেটারি জুরাব পলোলিকাশভিলি বলেন, ‘এ খাতের ইতিহাসে সবচেয়ে বড় সংকটের পর আন্তর্জাতিক পর্যটন খাত পুরোপুরি পুনরুদ্ধারের পথে। বর্তমানে অর্থনৈতিক ও রাজনৈতিক কিছু সংকট থাকা সত্ত্বেও এ সাফল্য এসেছে। ফলে বোঝা যাচ্ছে আন্তর্জাতিক শক্তিশালী ভ্রমণ চাহিদা রয়েছে। তাই দেশগুলোর উচিত ভিসায় কড়াকড়ি শিথিল করা এবং বিমান পরিবহন বাড়ানো।’

 

প্রতিবেদনে বলা হয়, পর্যটন খাতের এই পুনরুদ্ধারে বড় ভূমিকা রাখছে মধ্যপ্রাচ্য। এ অঞ্চলে বছরের প্রথম সাত মাসে যে পরিমাণ পর্যটক এসেছে তা ২০১৯ সালের চেয়েও ২৬ শতাংশ বেশি। একইভাবে আফ্রিকায়ও পর্যটক গমন ২০১৯ সালের চেয়ে ৭ শতাংশ বেশি। এ ছাড়া ইউরোপ ও আমেরিকায়ও ২০১৯ সালের করোনা মহামারি সংকটের পর এই প্রথম যথাক্রমে ৯৯ শতাংশ ও ৯৭ শতাংশ পুনরুদ্ধার ঘটেছে।